বাংলাদেশ থেকে আসা অভিবাসীদের গল্প #12

মাইগ্রেন্টস টক টু মাইগ্রেন্টস একটি তথ্যমূলক প্রচারাভিযান যা পশ্চিম বলকানের অভিবাসীদের জীবন কাহিনী তুলে ধরে। এখানে বিভিন্ন অঞ্চল বা ভাষার অভিবাসীরা ইউরোপে তাদের যাত্রা সম্পর্কে নিজেদের মাতৃভাষায় করা বিভিন্ন ভিডিও দেখতে এবং বিনিময় করতে পারে। এই প্রচারাভিযানে, অভিবাসীরা অন্য অভিবাসীদের সাথে সরাসরি তাদের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলতে পারে এবং তাদের পরামর্শ দিতে পারে। এই প্রচারাভিযানের লক্ষ্য হলো অনিয়মিত অভিবাসনের ঝুঁকি সম্পর্কে সত্য তথ্য প্রচার করা এবং অভিবাসন সম্পর্কে জেনে বা বুঝে সিদ্ধান্ত নিতে অভিবাসীদের সক্ষম করে তোলা।

মাইগ্রেন্টস টক টু মাইগ্রেন্টস এমন একটি তথ্যমূলক প্রচারাভিযান যা "পশ্চিম বলকান অঞ্চল-৪ (WBAware) এর অনিয়মিত অভিবাসনের ঝুঁকি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি প্রচারাভিযান" প্রকল্পের কাঠামো অনুযায়ী তৈরি করা হয়েছে। এই প্রকল্পটি যৌথভাবে অর্থায়ন করেছে ইউরোপীয় ইউনিয়নের আশ্রয়, অভিবাসন এবং ইন্টিগ্রেশন বিষয়ক তহবিল, অস্ট্রিয়ান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জার্মান সরকারের স্বরাষ্ট্র ও সম্প্রদায় বিষয়ক মন্ত্রণালয়। তবে এই প্রকল্পের বিষয় বা কার্যক্রম ইউরোপীয় ইউনিয়নের আশ্রয়, অভিবাসন এবং ইন্টিগ্রেশন তহবিল, অস্ট্রিয়ান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জার্মান সরকারের স্বরাষ্ট্র ও সম্প্রদায় বিষয়ক মন্ত্রণালয়ের মতামতকে প্রতিফলিত করে না।

*** আপনি যদি মাইগ্রেন্টস টক টু মাইগ্রেন্টস ক্যাম্পেইনের জন্য IOM কে দেয়া কোন তথ্য বা রেকর্ডিং পরিবর্তন করতে চান বা মুছে ফেলতে চান তাহলে বসনিয়া ও হার্জেগোভিনায় IOM এর সাথে যোগাযোগ করতে পারেন (iomsjjmission@iom.int বা ocu@iom.int)। আপনার এই অনুরোধ রক্ষায় IOM নিজেদের নিয়ন্ত্রণে থাকা যোগাযোগ চ্যানেলগুলোতে কাজ করবে। তবে IOM এর নিয়ন্ত্রণের বাইরে থাকা যোগাযোগ চ্যানেলগুলোতে হয়তো তারা কাজ নাও করতে পারে। ***